このブログを検索

2019年5月1日水曜日

令和元年

おはようございます。ついに来ました!令和!!おめでとうございます!!!


待ちわびていたこの時代。


素敵な時代になりますように。



জাপানের সম্রাট (আকিহিতো সামা )আজ ৩০ এপ্রিল বিদায় নিচ্ছেন। কাল পহেলা মে থেকে দায়িত্ব নিচ্ছেন তার বড় পুত্র যুবরাজ নারুহিতো সামা । আকিহিতো সামার বিদায়ে একটি যুগের অবসান শেষে নতুন যুগের শুরু হচ্ছে। গত দুইশ’ বছরে প্রথমবারের মতো দেশটির কোনো সম্রাট মৃত্যুর আগেই সিংহাসন ছাড়ছেন। এর আগে ১৮১৭ সালে এক সম্রাট ছেড়েছিলেন
আকিহিতো সামার দুই সন্তানের মধ্যে নারুহিতো বড়। নারুহিতো সামা (৫৯) অক্সফোর্ডে পড়ালেখা করেছেন। তিনি টেমস নদীর ওপর গবেষণাপত্রও লিখেছেন।

নতুন সম্রাটে নতুন যুগ

জাপানে যখন সম্রাট বদল হয় তখন নতুন যুগের সূচনা হয়। প্রত্যেক সম্রাটের রাজত্বের একটি নাম আছে যেটি খ্রিস্টীয় বর্ষপঞ্জির পাশাপাশি ব্যবহার করা হয়। নতুন সম্রাটের রাজত্বের নাম ঘোষণা করা হয়েছে ‘রেইওয়া’, যার বাংলা করলে দাঁড়ায় ‘শৃঙ্খলা এবং শান্তি’। এই প্রথমবারের মতো জাপানের একটি প্রাচীন কবিতা থেকে নামটি নেওয়া হয়েছে। এর আগে সম্রাট আকিহিতো সামার যুগের নাম ছিল ‘হেইসেই’, যার অর্থ ‘শান্তি অর্জন’।
এক সময় জাপানের জনগণ সম্রাট কে ঈশ্বর তুল্য মনে করতেন। জাপানের সম্রাট (আকিহিতো সামা )জনগণের সাথে সেই দূরত্ব দূর করে জনগণের অনেক কাছা কাছি আসেন। এই জন্য সম্রাট (আকিহিতো সামার )জনপ্রিয়তা আকাশচুম্বী।
আমার জীবনের সব বড় বড় ঘটনা ও জীবনের সেরা সময় গুলো এই সম্রাট এর শাসন কাল হেইসেই যুগে হয়েছে। তাই অনেক জাপানিজের মত এই সম্রাটের বিদায় কালে কেমন জানি খারাপ লাগছে। সম্রাট আকিহিতো সামা ও নুতুন সম্রাট নারুহিতো সামার সুস্বাস্থ্য কামনা করছি।




0 件のコメント:

コメントを投稿